ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

থমকে আছে সাগর-রুনি হত্যার বিচার, জাতিসংঘের উদ্বেগ

বাংলাদেশে সাংবাদিক দম্পতি সাগর সারোয়ার ও মেহেরুন রুনি হত্যার ১০ বছর পরেও বিচারকার্য শেষ না হওয়ায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) আলোচিত এ হত্যাকাণ্ডের ১০ম বার্ষিকীতে দেওয়া বিবৃতিতে এ উদ্বেগ জানিয়েছেন সংস্থাটির মানবাধিকার বিশেষজ্ঞরা।


বিবৃতিতে বলা হয়, দুই সাংবাদিক হত্যার এক দশক পরেও বিচার না হওয়া বাংলাদেশে দায়মুক্তির সংস্কৃতিরই ফলাফল। সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধে যখন সাজা না হয়, তা অপরাধীদের সাহসী করে তোলে এবং গণমাধ্যমকে ভয় দেখানোর অভিপ্রায়ে আরও হামলা, হুমকি ও হত্যাকে উৎসাহিত করে। আমরা বাংলাদেশে সেই গভীর উদ্বেগজনক লক্ষণ দেখতে পাচ্ছি।


জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের অফিস (ওএইচসিএইচআর) থেকে দেওয়া বিবৃতিতে অভিযোগ করা হয়, বাংলাদেশে গত এক দশকে অন্তত ১৫ সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। এ দেশে বহু সাংবাদিক, মানবাধিকারকর্মী ও সুশীল সমাজের সদস্যদের বিনা বিচারে বন্দি, নির্যাতন, অপহরণ, অনলাইন-অফলাইনে হুমকি ও আইনি ঝামেলায় ফেলার অভিযোগও পেয়েছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা।


সংস্থাটির মানবাধিকার বিশেষজ্ঞরা বলেছেন, সাংবাদিকদের ওপর হামলা, ভীতি প্রদর্শন বা প্রাণহানির ঝুঁকি থাকা উচিত নয়। তবে দুর্ভাগ্যবশত বাংলাদেশের অনেক সাংবাদিক, মানবাধিকারকর্মী ও সুশীল সমাজের সদস্যের জন্য এটাই বাস্তবতা।


বিবৃতিতে বলা হয়েছে, সাগর-রুনিসহ বাংলাদেশে সকল সাংবাদিক ও মানবাধিকাররক্ষক হত্যাকাণ্ডে আমরা দ্রুত, পুঙ্খানুপুঙ্খ, স্বাধীন ও কার্যকর তদন্ত পরিচালনা সম্পূর্ণ করতে এবং দোষীদের বিচারের আওতায় আনতে সরকারের প্রতি আহ্বান জানাই। 




















































































সুত্রঃ দৈনিক অধিকার

ads

Our Facebook Page